আমাদের ব্রেনের নিচে একটি গ্রন্থি থাকে তাহচ্ছে পিটুইটারি গ্রন্থি। সেখান থেকে ক্ষরণ হয় টিএসএইচ হরমোন। অর্থাৎ থাইরয়েড স্টিুমুলেট হরমোন। এই টিএসএইচ আমাদের থাইরয়েড গ্রন্থি যেটা আমাদের গলায় থাকে দেখতে প্রজাপতির মতো হয়। এই থাইরয়েড গ্রন্থি থেকে ক্ষরণ হয় টি-থ্রি আর টি-ফোর হরমোন। 

থাইরয়েড সমস্যার কার্যকর হোমিওপ্যাথি ওষুধ
থাইরয়েড সমস্যার কার্যকর হোমিওপ্যাথি ওষুধ  

পিটুইটারি থেকে যে টিএসএইচ হরমোন ক্ষরণ হয় সেই হরমোন  নিয়ন্ত্রণ করে থাইরয়েড গ্রন্থি। থাইরয়েড থেকে যে হরমোন ক্ষরণ হয় তা নিয়ন্ত্রণ করে আমাদের শরীরের গ্রোথ কত হবে, আমাদের শরীরের ওজন কত হবে, আমাদের শরীরের হাইট কত হবে এবং মেটাবলিজম বা আমাদের পাচনক্রিয়া কেমন হবে এ বিষয়ে। 


টি-থ্রি, টি-ফোর হরমোন যতটা ক্ষরণ হওয়ার দরকার তার চাইতে যদি কম ক্ষরণ হয় তখন টিএসএইচ হরমোনের মাত্রা বেড়ে যায়। টিএসএইচ হরমোনের নরমাল মাত্রা .৪ থেকে ৫.০ মিলিইউ। যদি এর বেশি টিএসএইচ হরমোন ক্ষরণ হয় তখন তাকে বলে Hypothyroidism বা বাংলায় আমরা বলে থাকি থাইরয়েড হয়েছে। 


থাইরয়েড পুরুষদের তুলনায় মহিলাদের বেশি হয়ে থাকে। ১৯ বছরের বেশি বয়স্ক লোকেদের এটি হয়ে থাকে। তবে এ রোগটি শিশুদের মধ্যেও দেখা যায়। তবে খুবই কম। 


কারণসমূহ


প্রধান কারণ হচ্ছে আয়োডিনের অভাব। শরীরের যত পরিমাণ আয়োডিন থাকা দরকার সেগুলো আমরা যদি খাবারের মাধ্যমে না পেয়ে থাকি তখন এই রোগ দেখা দেয়। 


আরেকটি কারণ হলো অটো ইমিউন ডিজিজ। এই রোগ যদি থাকে তাহলে থাইরয়েড হয়ে থাকে। 


লক্ষণসমূহ


আমাদের থাইরয়েড গ্রন্থি বৃদ্ধি পায়। সহজেই ঠাণ্ডা লেগে যায়। চোখ ফুলে যায়, নাকে সর্দি ঝড়ে। ঠাণ্ডা-জ্বর লেগেই থাকে। শরীরে দুর্বলতা লক্ষ করা যায়। ঠিকমতো খাবার হজম হয় না। কোষ্ঠকাঠিন্য লক্ষ্য করা যায়। 


Thyroidinum 3x:


থাইরয়েডের কার্যকর ওষুধের নাম Thyroidinum 3x. 

থাইরয়েডের কার্যকর হোমিওপ্যাথি ওষুধ
থাইরয়েডের কার্যকর হোমিওপ্যাথি ওষুধ thyroidinum 3x

>দাম জানতে এখানে ক্লিক করুন। অর্ডার করতে কোড নাম্বার উল্লেখ করুন। CODE-76.


সেবনবিধি


প্রাপ্তবয়স্করা দুুটি করে ট্যাবলেট দিনে দুইবার খাবেন। সকালে একবার খেতে হবে বিকেলে একবার খেতে হবে। শেষ হলে আবার টেস্ট করে দেখতে হবে। যদি মাত্রা কমে যায় তাহলে একটি  ট্যাবলেট দিনে দুইবার খেতে হবে। সকালে ও বিকেলে। 


এটি আপনাকে তিন মাস থেকে ৬ মাস পর্যন্ত আপনাকে খেতে হতে পারে।


শিশুরা দিনে দুইবার একটি করে ট্যাবলেট খাবে সকালে  ও বিকালে। টেস্ট করে যদি কমে যায় তাহলে শিশুরা দিনে একবার একটি ট্যাবলেট খাবে। 


Iodium 30: 

এর সাথে যে ওষুধটি খেতে হবে সেটি হলো iodium 30. এটি ৫ এমএল মতো কিনে নিবেন। এটি দিনে দুইবার খেতে হবে। বড়রা দুই ফোঁটা করে দুইবার আর ছোটরা এক ফোঁটা করে দিনে দুইবার খাবেন। 


থাইরয়েডের কার্যকর হোমিওপ্যাথি ওষুধ
থাইরয়েডের কার্যকর হোমিওপ্যাথি ওষুধ iodium 30

>দাম জানতে এখানে ক্লিক করুন। অর্ডার করতে কোড নাম্বার উল্লেখ করুন। CODE-77.

এটি মোটামুটি তিন থেকে ৬ মাস পর্যন্ত খেতে হতে পারে। 

R-51: 

এর সাথে জার্মানির একটি হোমিওপ্যাথি কম্পোজিশন ওষুধ R-51 খেতে হবে। 


থাইরয়েডের কার্যকর হোমিওপ্যাথি ওষুধ
থাইরয়েডের কার্যকর হোমিওপ্যাথি ওষুধ R-51

>দাম জানতে এখানে ক্লিক করুন। অর্ডার করতে কোড নাম্বার উল্লেখ করুন। CODE-78.

এই ওষুধটি বড়রা আধাকাপ পানিতে ১০ ফোঁটা করে দিয়ে দিনে তিনবার খাবে। খাওয়ার আধঘণ্টা পর খাবে।

ছোটরা ৫ ফোঁটা করে দিনে তিনবার খাবে। খাবার আধঘণ্টা পরে খাবে। 


এই সমস্ত ওষুধ যদি আপনারা ঠিকমতো খান তাহলে কিছুদিনের মধ্যেই আপনারা রেজাল্ট দেখতে পারবেন। তবে এটি ৩ থেকে ৬ মাস পর্যন্ত খেতে হবে। 


এসমস্ত ওষুধ খাওয়ার সঙ্গে সঙ্গে আপনাদের ডায়েট কনট্রোল করতে হবে। খাবার নিয়ন্ত্রণে রাখতে হবে যেমন বাধাকপি, ফুলকপি, কফি, ব্রকলি, খেতে পারবেন না। 


এই ওষুধগুলির মধ্যে ১০মিনিট ব্যাবধান রেখে খাবেন।


হোমিওপ্যাথি ওষুধ খেলে কাঁচা পেঁয়াজ, কাঁচা রসুন, টক, কফি, খেতে পাবেন না। উগ্র পারফিউম ব্যাবহার করবেন না।




এই পোস্টের কনটেন্ট ভারতের পশ্চিমবঙ্গের বিখ্যাত হোমিওপ্যাথি ডাক্তার মুহাম্মদ রাযা কাদেরীর মতামত। তাঁর প্রতি অশেষ কৃতজ্ঞতা।