আজকে আমরা আলোচনা করব কিভাবে চেহারার খসখসে  ভাব দূর করে চেহারা উজ্জ্বল করা যায়। এটি  ভিটামিন এবং হোমিওপ্যাথি ফর্মুলা। 

চেহারার দাগ খসখসেভাব দূর করে উজ্জ্বল করবে এই ফরমুলা
চেহারার দাগ খসখসেভাব দূর করে উজ্জ্বল করবে এই ফরমুলা 

পুরুষ ও মহিলা সবাই চায় নিজেকে সুন্দর দেখাতে। কিন্তু বিভিন্ন কারণে  তাদের সৌন্দর্য নষ্ট হয়ে যায়,  তাদের চেহারার উজ্জ্বলতা কমে যায়, চেহারা ফ্যাকাসে হয়ে যায, চেহারা কালো হয়ে যায,  কারো কারো চেহারা   তৈলাক্ত  হয়ে যায়, কারো কারো চেহারা দাগ হয়ে যায় বিভিন্ন কারণে। তার ফলে আমাদের খুব খারাপ দেখায়। 


এই আলোচনা শুরু করার আগে আপনাদেরকে জানিয়ে দিতে চাই আমাদের চেহারা পরিষ্কার হওয়া, চেহারা বাদামি হওয়া অর্থাত আমাদের ত্বকের রং নির্ভর করে আমাদের মেলানিন পিগমেন্টের উপর।  অনেকে মনে করে এমন কিছু মেডিসিন খাবো ও এমন কিছু ক্রিম মাখবো যেন আমরা কালো থেকে পরিষ্কার হয়ে যাই। কিন্তু এটা সম্ভব নয়।  


ওষুধ ও ক্রিমের দ্বারা একটা জিনিস হতে পারে সেটা হচ্ছে চেহারার উজ্জ্বলতা বৃদ্ধি পেতে পারে কিন্তু এমন হয় না  যে কালো থেকে সে ধবধবে পরিষ্কার হয়ে যাবে।  এরকম ভাবাটা আমাদের ভুল হবে। 


কারণসমূহ 


>শরীরে কোন রোগ থাকলে চেহারা কালো, খসখসে ও অনুজ্জ্বল হয়ে যায়  


>পেটে গন্ডগোল থাকলে যেমন পেটে যদি গ্যাস থাকে,  পেট পরিষ্কার না হয,  বদহজম থাকে সেক্ষেত্রেও আমাদের চেহারার উজ্জ্বলতা কমে যায়, চামড়ায় দাগ দেখা দেয়।  


>শরীরে পানির অভাব থাকলেও এমনটা হয়।  সে ক্ষেত্রে পর্যাপ্ত পানি খেতে হব।  


>রক্ত পরিষ্কার না হলে বা রক্ত দূষিত হলে চেহারা এমন হয়। 


>ত্বকে ব্যবহার করা বিভিন্ন ক্রিমের পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবেও এমনটা হয়ে থাকে।  


>বিভিন্ন ওষুধ খাওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবেও এমনটা হয়।  


কার্যকর হোমিওপ্যাথি ও ভিটামিন ই ফর্মুলা  

চেহারার দাগ খসখসেভাব দূর করে উজ্জ্বল করবে এই ফরমুলা
Berberis Aquifolium Q

এক্ষেত্রে যে ভিটামিন অয়েলটি আমাদের বাহ্যিক ব্যবহার করতে হয় সেটি হলো ভিটামিন ই৷ ভিটামিন ই অয়েল বা ভিটামিন ই ক্যাপসুল যেকোনো একটা ব্যবহার করা যেতে পারে ।  এটি ব্যবহার করলে  প্রথম দিন থেকেই আপনারা চেহারার  উজ্জ্বলতা লক্ষ্য করবেন।    


এর সঙ্গে আপনারা ব্যবহার করবেন Berberis Aquifolium Q. আর ভিটামিন ই ক্যাপসুল আপনারা অ্যালোপ্যাথি ওষুধের দোকান থেকে কিনে নিবেন।  

চেহারার দাগ খসখসেভাব দূর করে উজ্জ্বল করবে এই ফরমুলা
Vitamin E Capsule

কীভাবে  ব্যবহার করবেন 


রাতে ঘুমানোর আধঘন্টা আগে হাত মুখ  ভালো করে পরিষ্কার করে নিবেন। তারপর হাতের তালুতে ৩০ ফোঁটা বারবারিস একুফোলিয়াম মাদার টিংচার নিবেন আর একটি ভিটামিন ই ক্যাপসুল ভালো করে মিশিয়ে নিয়ে তারপর আপনার চেহারায় লাগাবেন। তার আধঘন্টা পর আপনি ঘুমিয়ে যাবেন৷ ঘুম থেকে উঠে সকালবেলা আপনি ভালো করে  হালকা গরম পানি দিয়ে মুখটি ধুয়ে নিবেন।  


এভাবে যদি আপনি প্রতিদিন  ব্যবহার করেন এক সপ্তাহের মধ্যে চেহারায় অনেক উজ্জ্বলতা লক্ষ্য করতে পারবেন।  এক মাসের মধ্যে আরো ভালো উজ্জ্বলতা লক্ষ্য করতে পারবেন।  


চেহারার খসখসে ভাব দূর হয়ে যাব,  আর আপনার চেহারার  উজ্জ্বলতা বৃদ্ধি পাবে,  চেহারায় যদি দাগ থাকে তাও উঠে যাবে।  


এভাবে কন্টিনিউ এক থেকে তিন মাস পর্যন্ত ব্যবহার করলে আপনার চেহারার উজ্জ্বলতা বৃদ্ধি পাবে, চেহারার চামড়া টান হয়ে যাবে, খসখসে ভাব দূর হবে, চেহারার মধ্যে সৌন্দর্য লক্ষ্য করা যাব।  আপনি কালো বা ফর্সা য়েমনই হোন না কেন  চেহারার মধ্যে উজ্জ্বলতা বৃদ্ধি পাবে এবং আপনাকে দেখতে সুন্দর দেখাবে।  


এর পাশাপাশি আপনারা বারবারিস একুফোলিয়াম মাদার টিংচার। মুখেও খেতে পারেন। 


>বড়রা ১৫ ফোঁটা ওষুধ আধাকাপ পানিতে দিয়ে সকালে ও রাতে খাবেন। খাবার ৩০ মিনিট আগে বা পরে খাবেন।  


>আর ছোটরা সাত ফোঁটা করে আধাকাপ পানিতে দিয়ে  সকালে ও রাতে খাবে।  খাবার ৩০ মিনিট আগে বা পরে খাবেন।