আজ আমরা লিভার পরিস্কার করার একটি কার্যকর হোমিওওিপ্যাথি ওষুধ নিয়ে আলোচনা করব। তাই যারা বিষয়টি জানতে চান তারা পুরো ভিডিওটি দেখুন।

দূষিত লিভার পরিষ্কার করার হোমিওপ্যাথি ওষুধ
দূষিত লিভার পরিষ্কার করার হোমিওপ্যাথি ওষুধ

আসাদের শরীরে একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হলো লিভার। লিভারটি আমাদের পেটের ডানদিকে থাকে। লিভার দ্বারা আামদের শরীরের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজ সম্পাদিত হয়ে থাকে। আমাদের পরিপাক ক্রিয়ার ক্ষেত্রে, আমাদের খাবার হজম করার ক্ষেত্রে লিভারর গুরুপূর্ণ ভূমিকা রয়েছে। এছাড়া্ও আমাদের  শরীরকে সুস্থ রাখতে, শরীরের বিষাক্ত পদার্থ বের করে দিতে লিভারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

 

কিন্তু এই লিভার বা যকৃত আমাদের শরীরকে পরিস্কার করতে করতে একসময় নিজেই রোগে আক্রান্ত হয়। লিভারে টক্সিক জমে যায়। লিভার দূষিত হয়ে যায়। লিভারে  বিভিন্ন ধরনের রোগ দেখা দেয়। যেমন ফ্যাটি লিভার, বিভিন্ন ধরনের হেপাটাইটিস, জন্ডিস, লিভার সিরোসিস, লিভারে ক্যান্সার ইত্যাদি। এছাড়া লিভার শক্ত হয়ে যায়, লিভার বড় হয়ে যায়। এর ফলে আমাদের শরীরে বিভিন্ন সমস্য দেখা দেয় যেমন বদহজম, কোষ্ঠকাঠিন্য, পেটে ব্যথা, জন্ডিস প্রভৃতি বিভিন্ন রকমের সমস্যা আমাদের শরীরে  দেখা দেয়। 


কীভাবে জানব লিভার ঠিকমতো কাজ করছে না


>পেটে ব্যথা করে। পেট ফুলে যায়। 


>গ্যাস, কোষ্ঠকাঠিন্য প্রায়ই হতে থাকে। 


>ঠিকমতো পায়খানা হয়না। কোনো কোনো সময় খুবই পাতলা পায়খানা হয়। 


এমন সমস্যা হলে আপনারা লিভার ফাংশন টেস্ট করাবেন। তাহলেই লিভারের সমস্যা বুঝতে পারবেন। 


কারণসমূহ


>অত্যধিক মদ্যপান।


>বেশি মসলা যুক্ত খাবার খাওয়া। ‘


>বেশি তেলেভাজা খাওয়া।


>অনিয়মিত খাবার খাওয়া। 


লিভার দূষণমুক্ত করার হোমিও ফর্মুলা


১. Kalmegh Q: এটি লিভার পরিস্কার করার ক্ষেত্রে, লিভারের ফাংশন ঠিকঠাক রাখার ক্ষেত্রে ‍লিভারের রক্ত ঠিকঠাক পরিচালন করার ক্ষেত্রে খুবৈই কার্যকর একটি হোমিওপ্যাথি ওষুধ। 

দূষিত লিভার পরিষ্কার করার হোমিওপ্যাথি ওষুধ
Kalmegh Q

২. Emblica Officinalis Q: এটি হজমশক্তি বাড়াতে, লিভারের কার্যকলাপ বাড়াতে সাহায্য করে। দূষিত পদার্থ দূর করতে সাহায্য করে। 

দূষিত লিভার পরিষ্কার করার হোমিওপ্যাথি ওষুধ
Emblica Officinalis Q

৩. Chelidonium Q: এটি লিভার বড় হয়ে যা্ওয়া, লিভারের ফাংশন ঠিক রাখা, লিভার থেকে দূষিত পদার্থ বের  করে দেওয়াসহ যাবতীয় সমস্যা সমাধান করতে এটি খুব কার্যকর। 

দূষিত লিভার পরিষ্কার করার হোমিওপ্যাথি ওষুধ
Chelidonium Q

এই তিনটি ওষুধ সমপরিমাণে নিয়ে ১০০ এমএলের একটি খালি বোতলে মিশিয়ে ভাল করে ঝাঁকিয়ে নিবেন। তৈরি হয়ে গেল লিভার দূষণমুক্ত করার একটি হোমিওপ্যাথি কম্বিনেশন ওষুধ। 


সেবনবিধি


>বড়রা ২০ ফোঁটা করে আধাকাপ পানিতে দিয়ে সকালে খালিপেটে ও রাতে খাওয়ার ৩০ মিনিট আগে খাবেন। 


>ছোটরা ১০ ফোঁটা করে দুই চামচ পানিতে দিয়ে সকালে খাওয়ার ৩০ মিনিট অগে ও রাতে খাওয়ার ৩০ মিনিট আগে খাবে। 


ওষুধটি একমাস ব্যবহার করলে আপনার লিভার সুস্থ হয়ে যাবে। লিভার পরিস্কার হয়ে যাবে। আর লিভার দূষিত হওয়ার কারণে যেসমস্ত সমস্যাগুলো হয় তা আস্তে আস্তে দূর হয়ে যাবে।